May 5, 2024, 1:44 pm

সংবাদ শিরোনাম :
চোরাচালান লাইনম্যান রুবেল আহমদ বেপরোয়া জমির ধান নষ্ট করে দিলো প্রতিপক্ষ: দিশেহারা কৃষক সিলেটে ইট ভাটা নিয়ে নজিরবিহীন কেঙ্ককারী বিশ্ব গাজায় হত্যাকাণ্ড প্রত্যক্ষ করছে, বন্ধে কার্যকর ব্যবস্থা নিচ্ছে না : প্রধানমন্ত্রী সুজানগর ইসলামী সমাজকল্যাণ পরিষদের কমিটি গঠন বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের উদ্যোগে উন্মুক্ত সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত মাওলানা লুৎফুর রহমানের মৃত্যু ”গুজব সংবাদ ফেসবুকে” বাংলাদেশ-মিয়ানমার সীমান্ত বিজিবির নিয়ন্ত্রণে পুলিশের সাব-ইন্সপেক্টর (নিরস্ত্র) পদে নিয়োগ দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে জোরালো ভূমিকা নিতে হবে সচিবদের :প্রধানমন্ত্রীর বইমেলা বাঙালি জাতিসত্তা দাঁড় করাতে সহায়ক : কবি নুরুল হুদা দুর্নীতি-অনিয়ম র অভিযোগে ডৌবাড়ী প্রবাসী কল্যাণ ট্রাস্টের ৪ সদস্য বহিষ্কারের অভিযোগ ৫০টি মডেল মসজিদ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী গোয়াইনঘাটের শীর্ষ কুখ্যাত চোরাকারবারী কালা মিয়া বিছানাকান্দি সীমান্তে অবৈধ পথে ঢুকছে ভারতীয় গরু :নেপথ্যে গোলাম হোসেন! বাদাঘাট মসজিদে ৫ লাখ টাকার অনুদান দিলেন সেলিম আহমদ এমপি রতনের আশীর্বাদ : যাদুকাটা গিলে খাচ্ছে রতন-মঞ্জু গোয়াইনঘাটে স্কুলের নামে প্রবাসীর জমি দখল গোয়াইনঘাটে এক শিবির নেতার বাড়িতে অভিযান চালিয়েছে পুলিশ  সিলেটে শেখ হাসিনার প্রথম সফর স্মরণ করে আবহবিচ’র দু’আ মাহফিল শেখ হাসিনার সিলেট শুভাগমণের ৪৩ বছর সোমবার সিলেটে বীর মুক্তিযোদ্ধা ফারুক এমপির আত্মার মাগফেরাত কামনায় মিলাদ ও দোয়া বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের কেন্দ্রীয় উপদেষ্টা নির্বাচিত সুনামগঞ্জের গোলাম আজম তালুকদার দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা কমিটির সক্ষমতা বৃদ্ধি বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত মোখা:‘পরিস্থিতি বুঝে’ এসএসসি পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে নির্বাচনের ৪ দিন আগে নতুন যে প্রতিশ্রুতি দিলেন এরদোগান উত্তাল পাকিস্তান, প্রধানমন্ত্রীর বাসভবনে হামলা জাহাঙ্গীরের মনোনয়নপত্র বৈধ বলার সুযোগ নেই আমি প্রেসিডেন্ট থাকলে ইউক্রেন যুদ্ধ ঘটত না: ট্রাম্প কী হচ্ছে, আর কী হবে তা সময়ই বলে দেবে: অপু বিশ্বাস
গোয়াইনঘাটে স্থাপিত হচ্ছে ৩ কোটি টাকা ব্যায়ে ১০টি কালভার্ট

গোয়াইনঘাটে স্থাপিত হচ্ছে ৩ কোটি টাকা ব্যায়ে ১০টি কালভার্ট

Please Share This Post in Your Social Media

সিলেট : সিলেটের গোয়াইনঘাট উপজেলার সার্বিক উন্নয়নে কোটি কোটি টাকার বিভিন্ন উন্নয়ন প্রকল্প চলমান রয়েছে। এরই ধারাবাহিকতায় ৩ কোটি টাকা ব্যায়ে উপজেলার ৯টি ইউনিয়নের জনগুরুত্বপূর্ণ স্থানে ত্রান ও দুর্যোগ ব্যাবস্থাপনা মন্ত্রনালয় ১০টি ব্রিজ নির্মাণ কাজ বাস্তবায় করছে। তবে জনগুরুত্বপূর্ণ ওই ১০টি খালের উপর কালভার্ট গুলো নির্মাণ করার দীর্ঘদিনের দাবি ছিল। বিগত দিন গুলোতে ওই ১০টি খালেচরম ঝুঁকি নিয়েই শিক্ষার্থীসহ স্থানীয়রা পারাপার হতেন।
নির্মাণাধীন পিআইও ব্রিজ গুলোর স্থান (ছোট, বড় ও মাঝারী) ধরনের খাল বটে। বর্তমানে উক্ত খাল গুলোতে কালভার্ট নির্মাণ কার্যক্রম দ্রুত এগুচ্ছে। উক্ত জনগুরুত্বপূর্ণ ১০টি স্থান দিয়ে প্রায় প্রতিদিন অর্ধ লক্ষ মানুষ চলাচল করেন। নির্মাণধীন ব্রিজের কার্যক্রম দ্রুত এগোচ্ছে দেখে ভুক্তভোগী মানুষের মুখে হাসি ফুটেছে।
পিআইও কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, আয়তন ও জনসংখ্যার দিক দিয়ে গোয়াইনঘাট উপজেলাটি দেশের অন্যতম বৃহৎ একটি উপজেলা। অপর দিকে দেশের উত্তর সীমান্ত জনপদ গোয়াইনঘাট উপজেলাটি ভারতের মেঘালয় রাজ্যের খাসিয়া ও জৈন্তিয়া পাহাড়ের পাদদেশে অবস্থিত। ফলে ভারতে একটু খানি বৃষ্টি হলেই উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে এ উপজেলাকে আকস্মিকভাবে প্লাবিত করে। পাহাড়ের পাদদেশে ও নিন্মাঞ্চচল হওয়ায় উপজেলাটিতে অসংখ্যক সেতু, ব্রিজ ও কালভার্টের চাহিদা বিদ্যমান রয়েছে। এ অঞ্চল থেকে নির্বাচিত জনপ্রতিনিধি হিসেবে স্বাধীনতা পরবর্তী সময়ে জাতীয় সংসদে সর্বাধিক নেতৃত্ব দিচ্ছেন সরকারের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ এমপি। ছয় বারের নির্বাচিত জনপ্রতিনিধি হিসেবে গোয়াইনঘাট উপজেলার সার্বিক উন্নয়নের মহানায়ক ইমরান আহমদ এমপি। প্রত্যান্তাঞ্চল এ উপজেলার প্রতিটি সমস্যা ও সম্ভাবনার সাথে ইমরান আহমদ এমপি সুপরিচিত। তার উন্নয়ন কর্মযজ্ঞের অন্যতম গুরুত্বপূর্ণ ওই দশটি স্থানে ব্রিজ নির্মাণ কাজ চলমান রয়েছে । ইমরান আহমদ এমপি ইতিমধ্যে গোয়াইনঘাট উপজেলায় কয়েক শতাধিক পিআইও ব্রিজ স্থাপন করে সিংহভাগ এলাকাকে যান চলাচলের উপযোগী করে তুলছেন। এছাড়াও যান চলাচলের উপযোগী নয় এমন সব এলাকা কে যান চলাচলের উপযোগী করে তুলতে উপজেলার পশ্চিম জাফলং ইউনিয়নের পশ্চিম জাফলং উচ্চবিদ্যালয়ের পূর্ব পাশে লাটিগ্রামের রাস্তার মুখে ৩০লাখ টাকা ব্যায়ে ব্রিজ নির্মাণ কার্যক্রম চলছে। প্রতিটি ব্রিজ নির্মাণে ব্যায় হচ্ছে ৩০ লাখ টাকা।
ব্রিজ নির্মাণের অন্যান্য স্থান গুলো হলো ফতেহপুর ইউনিয়নের পালাছড়ার দক্ষিণগাছ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নিকটবর্তী স্থানে, নন্দীরগাওঁ ইউনিয়নের কচুয়ারপার পশ্চিম পাড় রাস্তায় কচুয়া খালর উপর। তোয়াকুল ইউনিয়নের লাকী হকরাখাই সুতার খালের উপর। ডৌবাড়ী ইউনিয়নের চান্দের টুক খালের উপর। রুস্তুপুর ইউনিয়নের সালুটিকর – হাদারপার রাস্তা হতে খলামাধবগামী রাস্তায় ও ইটাছকি খালে।তোয়াকুল ইউনিয়নের পাইকরাজ-মুন্সিবাজার রাস্তায় সিটিং খালের উপর। লেঙ্গুরা ইউনিয়নের তেরাগাজা খালের উপর। আলীরগাওঁ ইউনিয়নের আব্দুল মহল কুটেরঘাট রাস্তায় বাম খালের উপর। এছাড়াও পূর্ব জাফলং ইউনিয়নের হামিদ আলী সরকারি বিদ্যালয়ের সন্নিকটে। সরেজমিনে নির্মাণধীন বিভিন্ন ব্রিজের নিকটবর্তী শিক্ষার্থী তারেকুল ইসলাম, রুমেনা বেগম, শফিক বলেন, আমরা বহু কষ্টে সড়কটি দিয়ে স্কুল মাদরাসায় যাতায়াত করতাম।
ইউপি সদস্য আব্দুল মুত্তালিব বলেন, গুরুত্বপূর্ণ খাল গুলোর উপর কালভার্ট নির্মাণের দাবি দীর্ঘদিনের। তবে বিশাল আয়তনের এ উপজেলায় অগ্রাধীকার ভিত্তিতে শতাধিক সেতু, ব্রিজ ও কালভার্ট নির্মাণ করে আসছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ এমপি। গোয়াইনঘাটের সেতু ও ব্রিজ নির্মাণে মন্ত্রী মহোদয়ের ঐকান্তিক প্রচেষ্টা রয়েছে। ওই ১০ টি ব্রিজের নির্মাণ কাজ শেষ হলে চলাচলের জন্য স্থানীয়দের আর কোনো অসুবিধা হবে না। এবিষয়ে নন্দীরগাওঁ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এস কামরুল হাসান আমিরুল বলেন, উন্নয়ন পরিক্রমায় পিআইও ব্রিজ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।
উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) শীর্ষেন্দু পুরকায়স্থ জানান, ত্রান ও দুর্যোগ ব্যাবস্থাপনা মন্ত্রনালয় থেকে ২০১৯ -২০২০অর্থ বছরে গোয়াইনঘাট উপজেলায় ১০ টি ব্রিজ নির্মাণের জন্য ৩ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়েছে। প্রতিটি ব্রিজ নির্মাণে ব্যায় হবে ৩০ লাখ টাকা। ইতিমধ্যে সবকয়টি ব্রিজের স্থান পরিদর্শন করে বেশকটিতে নির্মাণ কাজ শুরু করা হয়েছে।
গোয়াইনঘাট উপজেলা নির্বাহী অফিসার নাজমুস সাকিব বলেন, সরকারের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ এমপি মহোদয়ের সার্বিক প্রচেষ্টা ও আন্তরিকতায় উপজেলার জনগুরুত্বপূর্ণ ১০ টি খালের ওপর ব্রিজ নির্মাণের জন্য ৩ কোটি টাকা বরাদ্দ দিয়েছে ত্রান ও দূর্যোগ ব্যাবস্তাপনা মন্ত্রনালয়। বরাদ্দকৃত ওই ১০টি ব্রিজের নির্ধারিত সংশ্লিষ্টদের সাথে নিয়ে একাধিক বার পরিদর্শন করে বেশকটি ব্রিজের নির্মাণ কাজ শুরু করার জন্য ঠিকাদারি প্রতিষ্ঠানকে নির্দেশ ক্রমে অনুরোধ করা হয়েছে। এছাড়াও প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ এমপি মহোদয় দ্রুততম সময়ের মধ্যে ব্রিজ গুলোর নির্মাণ কাজ শুরু করার জন্য নির্দেশ করেছেন। যথাযথ প্রক্রিয়ায় স্বচ্ছতা ও জবাবদিহীতার নিরিখে ব্রিজ গুলির কার্যক্রম সম্পাদনে সংশ্লিষ্টদের পাশাপাশি আমাদের প্রচেষ্টা অব্যাহত থাকবে।





Calendar

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031



  1. © সর্বস্বত্ব সংরক্ষিত © 2017 sylhet71news.com
Design BY Sylhet Hosting
sylhet71newsbd